স্পোকেন ইংলিশ এর সহজ পদ্ধতি। Easy Spoken English Tips

Image of স্পোকেন ইংলিশ এর সহজ পদ্ধতি।
স্পোকেন ইংলিশ এর সহজ পদ্ধতি।

স্পোকেন ইংলিশ এর সহজ নিয়ম। Easy Spoken English Tips


আপনি কি ইংরেজিতে কথা বলা শিখতে চান?  ভেবে পাচ্ছেন না কিভাবে শুরু করবেন?  এ কারনেই এই  লেখাটি পড়া শুরু করেছেন।  বুঝতে পেরেছি আপনি ইংলিশে কথা বলার টিপস চাচ্ছেন। 


হ্যাঁ!!   আপনাকে সঠিক গাইডলাইন দেয়ার জন্যই এই easy spoken english tips লেখাটি।  


আমি আপনাকে spoken english এর এমন কিছু পদ্ধতির কথা বলতে যাচ্ছি।  যেগুলো করলে অনেক অল্প সময়ের মধ্যে আপনি ইংরেজিতে খুবই সুন্দর ভাবে কথা বলতে পারবেন।


দেখুন, ইংরেজি একটি বিদেশী ভাষা।  আপনাকে প্রথমেই ভাবতে হবে একটি ভাষা মানুষ কিভাবে শেখে।  সেটা জানার জন্য আমি প্রথমেই বলব- আপনি একটু পেছন দিকে তাকান।  তারমানে আপনি আপনার মাতৃভাষা বাংলা কিভাবে  বলতে  শিখেছিলেন সেটা ভাবুন। 


নিশ্চয়ই ভাবছেন?? এটা কোন প্রশ্ন হল?  আমিতো মা-বাবা, ভাই-বোন, প্রতিবেশী বা আত্মীয় স্বজনের মুখে শুনে শুনে শিখেছি।   তাহলে স্পোকেন ইংলিশও কি আপনাকে শুনে শুনেই শিখতে হবে?  


আমি বলব অনেকটা ”তাই” 


এখন বলবেন- আরে ভাই, আমার আশপাশের সবাই তো বাংলায় কথা বলে।  আমি এখন ইংরেজি শুনবো কার কাছ থেকে। তাহলে কি আমাকে কোন স্পোকেন ইংলিশ কোর্স এ  ভর্তি হতে হবে?


না।  আপনাকে Easy Spoken English Tips শেখার জন্য কোন ইংলিশ স্পোকেন কোর্স এ ভর্তি হতে হবে না। আপনি কোথা থেকে ইংরেজি শিখবেন তা এই basic english spoken tips গুলো পড়লেই বুঝতে পারবেন।


যেহেতু আমাদের চারপাশের সবাই বাংলায় কথা বলছে।  তাই তাদের কাছ থেকে ইংলিশ স্পিকিং শেখার সুযোগ নাই।  তাহলে শুনবেন কার কাছ থেকে? নো টেনশন!! নিচের যে easy english tips বা পয়েন্টগুলো বলছি সেগুলো ফলো করে যদি আপনি চলতে পারেন,  আমি নিশ্চিত, আগামী দুই-তিন মাসের মধ্যে আপনি ইংরেজি বলা শিখে যাবেন।

 

এবার ইংলিশে কথা বলার ২০ টি Easy Spoken English Tips মন দিয়ে পড়ুন এবং সেভাবেই প্র্যাকটিস করুন!! 


Easy Spoken English Tips-1


ইংরেজির ভয় এবং লজ্জা দূর করুন:  স্পোকেন ইংলিশ শিখতে গেলে আমাদের দেশের সবচেয়ে বড় সমস্যা এটি।  “ভুল হয়ে যাচ্ছে” এই ভয়ে ইংরেজি বলতে লজ্জা পাই।  ভাবুন,  একটি শিশু যখন ভাষা শেখে, সে কিন্তু লজ্জা পায়না।  প্রথমদিকে ভুলভাল বলে, আস্তে আস্তে   কিন্তু  সে তার মাতৃভাষাটি শিখে ফেলে।  আপনি একটি ভাষা শিখছেন।  প্রথমদিকে শিশুর মতই হতে হবে আপনাকে।  লজ্জা  বা ভয় পেলে এই ভাষা শিখতে যাওয়াটা আপনার ভুল হবে।


Easy Spoken English Tips-2


চারপাশে ইংরেজির পরিবেশ গড়ে তুলুন:  আপনি শহর  বা গ্রামে যেখানেই থাকুন, আপনার চারপাশে একটি ইংরেজির পরিবেশ গড়ে তুলতে হবে।  তারমানে,  আশপাশের সব কিছুর ইংরেজি ওয়ার্ড মিনিং শিখে ফেলুন।  ইংরেজি বই-পত্রিকা-ম্যাগাজিন  পড়া,  কার্টুন দেখা বা মুভি  দেখার অভ্যাস গড়ে তুলুন।


Easy Spoken English Tips-3


ইংলিশ বলা বন্ধু তৈরি করুন:  বাস্তবে বা অনলাইনের  মাধ্যমে ইংরেজি  বলতে পারে এমন বন্ধু খুঁজে নিন। তাদের সাথে English speaking easy tips প্রাকটিস শুরু করুন।  সোশ্যাল মিডিয়া,   ইংরেজি শেখার অ্যাপস  বা কোন ওয়েবসাইটের মাধ্যমে এমন বন্ধু আপনি খুঁজে পেতেই পারেন।

 

Easy Spoken English Tips-4


অনলাইনে অ্যাক্টিভ  থাকুন:  অনলাইনে আমরা কমবেশি সবাই এখন  অ্যাক্টিভ।  ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রাম  এবং টুইটার সহ অন্যান্য অনলাইন প্লাটফর্মগুলোতে অ্যাক্টিভ থাকুন।  সেইসাথে ইংরেজি ভাষাভাষীদের সঙ্গে সম্পর্ক গড়ে তুলুন।  তাদের সাথে ইংরেজিতে কথা বলা প্র্যাকটিস করার চেষ্টা করুন। তাছাড়া অনেকে online english speaking course ফ্রিতে করায়। সেখানে একটি অ্যাকাইন্ট করুন। 


Easy Spoken English Tips-5


প্রতিদিন দুই থেকে তিন পাতা ইংরেজি শব্দ করে পড়ুন:  এই অভ্যাসটি আপনার ইংরেজি শব্দ বলার জড়তা কাটাতে সহায়তা করবে।  কারো সঙ্গে ইংরেজিতে কথা বলতে না পারলে ঘরে বসে কাজটি করুন, দেখবেন ইংরেজি শব্দগুলো আপনার মুখে সেট হয়ে গেছে।


Easy Spoken English Tips-6


আয়নার সামনে দাঁড়িয়ে কথা বলুন:  দরজাটি বন্ধ করে দিন।  তারপর আয়নার সামনে দাঁড়িয়ে ইংরেজিতে কথা বলার চেষ্টা করুন।  আপনি  একটি ভাষা শিখছেন, পাগলামি করছেন না।  এই  পদ্ধতিটি আপনাকে perfectly spoken ইংলিশ শিখতে অনেকাংশে সহায়তা করবে। 


Easy Spoken English Tips-7


বাংলা বাক্যেগুলোকে মনে মনে ইংরেজি করুন: বাংলায় কথা বলতে যে বাক্যটি ব্যবহার করছেন  মনে-মনে সেটির ইংরেজি করে ফেলুন।  যদি করতে না পারেন।   গুগোল মামার সাহায্য নিন। গুগল ট্রান্সলেটর ব্যবহার করুন,  সহজেই বাংলা করে দেবে গুগল মামা।

Easy Spoken English Tips-8

  

বাংলা শব্দগুলোর ইংরেজি  জেনে নিন: আপনি যে বাংলা শব্দগুলোর ইংরেজি জানেন না,  সেগুলো শিখে ফেলুন।  অনলাইন ডিকশনারি ব্যবহার করুন অথবা গুগল ট্রান্সলেটর থেকে জেনে নিন।


Easy Spoken English Tips-9


ইংরেজি কার্টুন দেখুন:  কার্টুন বাচ্চাদের জন্য বানানো হয়।  কার্টুনের ক্যারেক্টারগুলো ইংরেজি বলে আস্তে আস্তে, যাতে বাচ্চারা বুঝতে পারে।  প্রথমদিকে  ইংরেজি ভাষার কার্টুন দেখলে আপনার লিসেনিং ভালো হবে।  ইংরেজি শুনে বুঝতে সহায়তা করবে। আপনি শিখে যাবেন how to speak english fluently.


Easy Spoken English Tips-10

ইংরেজী মুভি দেখুন: ইংরেজি মুভি দেখার অভ্যাস  গড়ে তুলুন।  অনলাইন থেকে আপনার পছন্দের  মুভি দেখুন।  প্রথমদিকে সাবটাইটেল করা  মুভিগুলো দেখতে বলবো, এরপর সাবটাইটেল ছাড়া দেখার  চেষ্টা করুন। স্পোকেন ইংলিশ  এ উন্নতির জন্য এটি অত্যন্ত কার্যকর পদ্ধতি


Easy Spoken English Tips-11


কার্টুন বা মুভি দেখে কথাগুলোকে রিপিট করুন: কার্টুন বা মুভির ক্যারেক্টারগুলোর কথা নিজের মুখে রিপিট করার চেষ্টা করুন।  এভাবে এক সপ্তাহ করুন, দেখবেন  আস্তে আস্তে জড়তা কেটে  যাচ্ছে।


Easy Spoken English Tips-12


প্রথমে কথা বলতে শিখুন তারপর গ্রামার:  ইংলিশ স্পিকিং শিখতে গেলে আমরা যে ভুলটা করি,  তা হল-প্রথমেই গ্রামার  বা ট্রানসলেশন শিখি । ভেবে দেখুন আমরা যে বাংলা বলছি, আমরা কি সমাস, কারক, প্রত্যয়  ইত্যাদি  বুঝে বলছি?   ইংরেজি গ্রামার শিখে ইংলিশ স্পিকিং করতে গেলে আপনি সাবলীলভাবে স্পোকেন ইংলিশ  শিখতে পারবেন না।   ট্রান্সলেশন করে ইংরেজি ভাল বলা যায় না। সুতরাং  গ্রামার নিয়ে কোন টেনশন করার দরকার নাই।  তাই,  আপনি প্রথমে বিভিন্ন সিচুয়েশনে কিভাবে ইংরেজি বাক্যগুলো বলে সেগুলো  আয়ত্ত করুন।

  
আমি জিপিএ ৫ পেয়েছি ইংরেজি কি-Ami GPA 5 Peyechi In English

Easy Spoken English Tips-13


আপনার পছন্দের ইংরেজি প্রোগ্রাম দেখুন:  আপনার পছন্দের ইংরেজি প্রোগ্রামগুলো দেখুন।  তাহলে বোরিং ফিল করবেন না,  বরং আনন্দের সঙ্গে শিখতে পারবেন।


Easy Spoken English Tips-14


ফেসবুকে বন্ধুর সাথে ইংরেজিতে চ্যাট করুন বা ভয়েস মেসেজ ইংরেজিতে পাঠান:  ইংরেজি বলতে উৎসাহী এমন বাঙালি বন্ধু খুজে নিন।  আপনার নিজের স্বার্থেই তাকে স্পোকেন ইংলিশ এ উৎসাহিত করুন।  তার সঙ্গে ইংরেজিতে চ্যাট করুন বা ভয়েজ মেসেজ পাঠান।  আর সে যদি ইংরেজি ভাষার মানুষ হয় তাহলে তো কথাই নেই!! 


Easy Spoken English Tips-15

ফেসবুকে স্পোকেন ইংলিশ গ্রুপগুলোতে  জয়েন করুন:  ফেসবুকে ইংরেজি শেখার বহু গ্রুপ রয়েছে।  এই গ্রুপ গুলোতে একটিভ থাকুন।  আপনার পছন্দের টপিক নির্বাচন করে ছোট ছোট ভিডিও করে তাদেরকে পাঠান, তারা পাবলিশ করবে।  সবাই যখন দেখবে, আপনারও আনন্দ লাগবে এবং উৎসাহিত বোধ করবেন।

 

Easy Spoken English Tips-16


ইন্টারন্যাশনাল কাস্টমার সাপোর্ট হটলাইনে ফোন করুন: বিভিন্ন বিদেশি কোম্পানির কাস্টমার সাপোর্ট  হটলাইন নাম্বার জোগাড় করুন।  কোন একটি বিষয় নিয়ে তাদেরকে প্রশ্ন করুন।  তারা অতি যত্ন সহকারে আপনার প্রশ্ন শুনবে এবং উত্তর দিবে।  এর থেকে স্পোকেন ইংলিশ এ আপনার   জড়তা আস্তে আস্তে দূর হয়ে যাবে।

 

Easy Spoken English Tips-17


মনের মধ্যে ইংলিশ বলার একটি লাভজনক উদ্দেশ্য পুষে রাখুন:   স্পোকেন ইংলিশ শিখতে পারলে আপনার কি কি লাভ আছে? সেটিকে সব সময় মনের মধ্যে বলতে থাকুন। এই বিষয়টি আপনাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে খুব দ্রুত।  আপনার ধৈর্যকে অটুট রাখতে সাহায্য করবে। 


Easy Spoken English Tips-18

ইংলিশ বলা দেশগুলোর কালচার বুঝতে চেষ্টা করুন: সব দেশের  চলাফেরা বা কথা বলার ধরন এক নয়।  ইংলিশ বলা দেশগুলোর কালচার সম্পর্কে বুঝতে চেষ্টা করুন।  তাদের কথা বলার ধরন নকল করতে  করুন।  এই  বিষয়টি আপনাকে স্মার্ট ইংলিশ স্পিকার করে তুলবে  এবং আপনি খুব তাড়াতাড়ি বুঝে যাবেন “How to improve English speaking.” 


১২ টি Tense এর বিস্তারিত গঠন প্রণালী


Easy Spoken English Tips-19

দুই তিন মাস ধৈর্য ধরে লেগে থাকতে হবে:   ধৈর্যহীন হয়ে পড়া কোনো কাজে সাফল্য এনে দিতে পারে না।  আমি অনেককে দেখেছি প্রথম কিছুদিন স্পোকেন ইংলিশ প্র্যাকটিস করে।  তারপর আস্তে আস্তে উৎসাহ হারিয়ে ফেলে।  উৎসাহ হারালে চলবে না।  মনে রাখতে হবে  ইংরেজি ভাষায় কথা বলতে পারাটা এখনকার যুগে একজন মানুষের একটি প্রধানতম যোগ্যতা।  এই যোগ্যতাকে কাজে লাগিয়ে সে অনেক দূর যেতে পারে।  ইংরেজি ভালো বলার যোগ্যতার কারণে সমাজে এবং নিজের কর্মক্ষেত্রে সবার চেয়ে এগিয়ে থাকে ইংরেজি ভালো বলতে পারা মানুষটি।


Easy Spoken English Tips-20

Basic English spoken tips সঠিক জেনে প্র্যাকটিস করুন:  মনে রাখবেন শুধু প্র্যাকটিস করলে হবে না।  ভুল স্পোকেন ইংলিশ প্র্যাকটিস আপনাকে ভুল পথে পরিচালনা করতে পারে।  যার সঙ্গে ইংরেজি বলবেন সে যদি আপনার ভাষার মানুষ হয় তাহলে দুজন দুজনের ভুল-ত্রুটি ঠিক করার জন্য সক্রিয় থাকুন।  কোন বিষয়ে সন্দেহ থাকলে অনলাইনে সার্চ করুন অথবা ভালো কোন শিক্ষকের সহায়তা নিন।  


শেষ কথা:

আপনি যদি স্পোকেন ইংলিশ এর ব্যাপারে বদ্ধপরিকর হয়ে থাকেন,  তাহলে উপরের  easy english tips পদ্ধতিগুলো অনুসরণ করেই দেখুন।  দুই থেকে তিন মাসের মধ্যে আপনার নিজের পরিবর্তন দেখে নিজেই অবাক হবেন। সবাইকে সাহসের সাথে বলতে পারবেন Now I can speak English fluently.

 

শুভকামনা রইল আপনার জন্য। Take care and go ahead..ba bai….

ধন্যবাদ।


 


 


No comments

Theme images by merrymoonmary. Powered by Blogger.